বাজরিগার পাখি ডিম পাড়ার পর করনীয়

4.9/5 - (26 votes)

সখের বাজরিগার পাখি ডিম পাড়ার পর করনীয় কিছু কাজ থাকে। যেগুলো সঠিকভাবে করলে আপনি বাজরিগার পাখি পালন করে সফল হবেন নিশ্চিত। এখন কার দিনে সখের এই পাখি পালন করে অনেক বেকার সমস্যা সমাধান হচ্ছে সমাজে। সুতরাং বাজরিগার পাখি পালন সম্পর্কে ভাল ভাবে অবগত হওয়া আমাদের সবার উচিৎ। আপনার বাজরিগার পাখি যখন ডিম দিবে তখন আপনি কিছু বিষয় খেয়াল করবেন যেমন, বাজরিগার পাখি এক দিন পর পর ডিম দিয়ে থাকে। ধরুন আজ একটা ডিম দিয়েছে আগামীকাল আর ডিম দিবে না।

তবে পরের দিন ঠিকই ডিম দিবে। আর এই ডিম গুলো যদি আপনি হাড়িতে রেখে দেন তাহলে দেখা যাবে পরবর্তীতে আপনি সমস্যার মদ্ধে পড়ে যাবেন। ডিম যেমন পর্যায়ক্রমে দেয় তেমন বাচ্চা ফুলেও পর্যায়ক্রমে। আর এখানেই মুলত সমস্যা। সবার প্রথমে যে ডিমটি দিবে সেটা আগে ফুটে যাবে এবং পরের ডিম গুলো ভাল ভাবে তা দিবে না। যার ফলে সব গুলো ডিম থেকে বাচ্চা পাওয়া নাও যেতে পারে। চলুন দেখে আসি বাজরিগার পাখি ডিম পাড়ার পর করনীয়।

বাজরিগার পাখি ডিম পাড়ার পর করনীয়

 

বাজরিগার পাখি ডিম পাড়ার পর করনীয়

প্রথম ডিম হাড়িতে রেখে দিবেন তবে মার্ক করে রাখবেন মার্ককার বা কাল কয়লা দিয়ে । একদিন পর যখন আবার ডিম দিবে তখন আগের ডিমটি তুলে নিবেন এবং পরের দিন যে ডিম দিবে ওটা রেখে দিবেন। তবে মার্ক করে রাখবেন। এভাবে আবারো ডিম দিলে নতুন ডিম টি রেখে আগের ডিমটি তুলে রাখবেন। যখন দেখবেন ৪ থেকে ৫ টা ডিম দিয়ে দিয়েছে তখন সবগুলো ডিম এক সাথে দিয়ে দিবেন। তাহলে দেখবেন সবগুলো ডিম থেকে বাচ্চা পাওয়া আশংকা অনেকাংশে বেড়ে যাবে।

See also  বাজরিগার পাখির ডিম পাড়ার লক্ষণ

আরো পড়ুনঃ বাজরিগার পাখির ডিম পাড়ার লক্ষণ

বাজরিগার পাখি ডিম দেওয়া কালীন সাগরের ফেনা (Mineral Block) , ধোনে পাতা, কলমি শাক, ক্যালসিয়াম খেতে দিবেন। সকালে যদি ধোনে পাতা দেন তাহলে দুপুর বা বিকালে কলমি শাক, আর ক্যালসিয়াম ভিটামিন খাবারের সাথে মিশিয়ে দিবেন। হরমান ট্যবলেট পাওয়া যায় ফার্মেসিতে তেলের মত কিছুটা। ওগুলো খাবারের সাথে মিশুয়ে দিবেন। তাহলে আপনার বাজরিগার পাখি সুস্থ থাকবে এবং ডিম পাড়ার পর ভিটামিন জনিত সমস্যাগুলো থাকবে না। আরো একটা বিশেষ দিক খেয়াল রাখবেন আর সেটা হল সব সময় খাবারের পাত্রে খাবার রেখে দিবেন। অনেকেই খাবার রাতে তুলে নেই, এটা ভুলেও করবেন না।

বাজরিগার পাখি ডিম খেয়ে ফেলে কেন?

উপযুক্ত বয়সে ব্রিডিং না করানো, পুষ্টিকর খাবার না খাওয়ানো, বয়সের রেশিয় সঠিন না থাকা, হাড়ি সঠিকভাবে খাচার সাথে না টাংগ্যানো, সব সময় পাখির খাঁচায় উঁকি ঝুঁকি মেরে পাখিকে বিরক্ত করা। ইত্যাদি করানে বাজরিগার পাখি ডিম খেয়ে ফেলে

বাজরিগার পাখি কয়টি ডিম পাড়ে?

বাজরিগার পাখি সাধারণত ৬ থেকে ৭ টা ডিম পেড়ে থাকে, তবে সঠিক পরিচর্যা এবং পুষ্টিকর খাবারের কারনে অনেক সময় বাজরিগার পাখি ৮ থেকে ৯ টা ডিমও পেড়ে থাকে

1 thought on “বাজরিগার পাখি ডিম পাড়ার পর করনীয়”

Leave a comment