বাজরিগার পাখির ডিম পাড়ার লক্ষণ

4.9/5 - (104 votes)

জেনে নিনআপনার বাজরিগার পাখির ডিম পাড়ার লক্ষণ। আজকে আমরা আপনাদেরকে জানাবো কি কি লক্ষন দেখলে বুঝবেন আপনার শখের বাজরিগার পাখি ডিম পাড়বে। তাহলে চলুন দেখে নেই কারিন গুল।

বাজরিগার পাখির ডিম পাড়ার লক্ষণ

বাজরিগার পাখির ডিম পাড়ার লক্ষণ

আপনার বাজরিগার পাখি ডিম পাড়ার আগে কিছু লক্ষন দেখবেন সেগুলো হলঃ
 
  •  খাচার ভিতরে মাটির হাড়ি আপনি দিয়ে রেখেছেন সেই হাড়ির মুখ দিনের অধিকাংশ সময় পাখি  বাজরিগার পাখির ধারালো ঠোঁট দিয়ে কামড়াতে থাকবে।
  • বাজরিগার পাখির ডিম পাড়ার আরো একটি লক্ষন হল ডিম পাড়ার আগে পাখির নাকের অংশ গুলো বাদামি রঙ ধারন করবে।
  • এর পর যে লক্ষন দেখবেন সেটা হল মেয়ে পাখিটি সারা দিন মাটির হাড়ির মদ্ধে থাকা ময়লা পা দিয়ে হাচড়িয়ে বাইরে ফেলে দিয়ে হাড়িটি সব সময় পরিস্কার করে রাখার চেষ্টা করবে।
  • ডিম পাড়ার আরো একটি লক্ষন হল পাখিদের সফট খাবার বেশি পছন্দ করবে, যেমন ক্যালসিয়াম, ভিটামিন জাতিয় খাবার বেশি খবে। অন্য সময় এই জাতিয় খাবার পাখি দেখবেন কম খাবে বা কিন্তু ডিম পাড়ার আগে খাবার গুলো দেওয়ার সাথে সাথে বেশি করে খাবে।
  • আপনি আরো একটি বিষয় লক্ষ্য করবেন সেটা হল ফিমেল পাখিটি হাড়ির মদ্ধে যাওয়ার পরিমান বাড়তে থাকবে। সাথে সাথে ফিমেল পাখিটি আরামদায়ক জায়গায় থাকার চেষ্টা করবে।
  • পরের যে কারন দেখলে বুঝবেন যে আপনার পাখি ডিম দিবে সেটা হল ফিমেল পাখিটির পাইখানার পরিমান বেড়া যাবে। আগে যে পরিমাণ পাইখানা ফিমেল পাখিটি করতো তার থেকে ডিম পাড়ার আগে আগের তুলনায় বাড়বে। সাথে আরো দেখবেন যে পাখির পায়খানা আগের তুলনায় নরম হবে।
  • পরের যে কারনটি দেখলে আপনি বুঝবেন যে আপনার বাজরিগার পাখির ডিম পাড়াবে সেটি হল খাবার ঠোঁট দিয়ে ঝাড়ি মেরে ফেলে দিবে, খবার নস্ট করবে।
  • আরো একটি লক্ষন দেখবেন সেটা হল আগে যদি আপনি আপনার পাখি ধরতে যেতেন তখন ছুটা ছুটি করতো কিন্তু ডিম পাড়ার আগে সে আপনাকে ঠোকা দেওয়ার মাদ্ধমে তার নিয়ের বাসাকে প্রটেক্ট করার চেস্টা করবে। পাখির মদ্ধে একটা আগ্রাসন ভাব দেখতে পাবেন।
  • আমারা সবাই জানি প্রাকৃতিক পরিবেশে পাখিরা কেমন পরিবেশ পছন্দ করে। পাখিরা তখনই ডিম দিবে যখন দেখবে তারা একটা নিরাপদ পরিবেশ আছে। যেখানে খাবারের কোন প্রকার সমস্যা নাই। তখনি আপনার পাখি ডিম দিবে।
  • বাজরিগার পাখি ডিম দেওয়ার আগে ঘন ঘন মিটিং করবে দিনে দুই থেকে তিন বার।
উপর উক্ত লক্ষন গুলো দেখলে বুঝবেন আপনার পাখি খুব তাড়াতাড়ি ডিম পাড়াবে।
এবার আমরা জনবো বাজরিগার পাখি ডিম না পাড়লে কি করনীয়।
 

বাজরিগার পাখি ডিম না পাড়ার কারণ

আপনি বাজরিগার পাখি কিনে পালন করছেন, পাখি ঠিক ঠাক মিটিং করছে ব্রিডিং করছে কিন্তু ডিম দিচ্ছে না। এটার কারন কি আপনার মনে প্রশ্ন আসতেই পারে। তাহলে চলুন কারন গুলো দেখে নেই। আপনার শখের বাজরিগার পাখি মিটিং করার ৭ থেকে ১৫ দিনের মদ্ধে ডিম দেবে। তার মানে আপনি যদি দেখেন আপনার পাখি মিটিং করছে পাতলে বুঝবেন আপনার পাখি ডিম দেওয়ার উপযুক্ত সময়ে চলে আসছে। আপনার পাখি ৭ থেকে  ১৫ দিনের মদ্ধেও যদি ডিম না দেয় তাহলে বুঝবেন কোন সমস্যা আছে। ডিম না দেওয়ার আরো একটি বড় কারন হচ্ছে মেয়ে পাখিটির পেটে চর্বি জমে যাওয়া। বাজরিগার পাখি ডিম না পাড়ার আরো অনেক কারন আছে সেগুলো অন্য আরো পোস্টে আমরা আলোচনা করবো।

আরো পড়ুন: বাজরিগার পাখি ডিম পাড়ার পর করনীয়

See also  বাজরিগার পাখি ডিম পাড়ার পর করনীয়

বাজরিগার পাখির ডিম পাড়া নিয়ে কিছু প্রশ্ন উত্তরঃ

বাজরিগার পাখি ডিম খেয়ে ফেলে কেন?

উপযুক্ত বয়সে পাখিকে ব্রিডিং না করানোর ফলে বাজরিগার পাখি ডিম খেয়ে ফেলে। এক্ষেত্রে আপনার শখের বাজরিগার পাখিকে ১০ মাসের আগে ব্রিডিং না করানো। বাজরিগার পাখির উপযুক্ত ব্রিডিং এর সময় হম ১০ মাস। আরো একটা কারন হল পাখি যখন ডিম দেয় তখন পাখিকে ক্যালসিয়াম সাপ্লীমেণ্ট না দেওয়ার ফলে পাখি যখন ডিম দেওয়ার পর তাঁর শরীর থেকে প্রচুর পরিমাণে ক্যালশিয়ামের অভাব দেখা দেই। যার ফলে পাখি ডিম খেয়রে ফেলে। আপনার করনীয় হমে ক্যালশিয়াম যুক্ত খাবার খাওয়ানো। সাথে মুরডির ডিমের খোসা হালকা শুকিয়ে খেতে দেওয়া।

বাজরিগার পাখি মেল ফিমেল চেনার উপায় কি?

বাজরিগার পাখি মেল ফিমেল চেনার উপায় হল মেল পাখির নাক বা ঠোঁটের উপরে বাদামে একটা ভাব থাকে যেটা ফিমেল পাখির থাকে না। এখান থেকেই আপনাকে বুঝতে হবে কোন পাখি মেল এবং কোন পাখি ফিমেল।

Leave a comment