টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে-T20 বিশ্বকাপ জয়ী দলের তালিকা

4.9/5 - (59 votes)

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে তা আজকের নিবন্ধনে জানাবো। ক্রিকেটের নতুন মাত্রা দিতে আইসিসি ২০ ওভাবের টি টোয়েন্টি ফরমার্ট চালু করে, ২০০৭ সালে প্রথম টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করা হয়, আয়োজক দেশ হয় দক্ষিন আফ্রিকা আর সেবার টি ২০ ক্রিকেট বিশ্বকাপ জেতে ভারত, ২০০৭ থেকে ২০২১ সাল মোট ৮ বার টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। অক্টোবর ২০২৪ সালে ৮ বারের মতো টি টোয়েন্টি ক্রিকেটের আসর বসতে যাচ্ছে, যারা প্রশ্ন করেন টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে তাদের জন্য নিচে T20 ক্রিকেট বিশ্বকাপ জয়ী দলের তালিকা দেওয়া হলো। টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে

টি টোয়েন্টি বিশ্বকাপ ৮ বার অনুষ্ঠিত হয়েছে, আর টি টোয়েন্টি বিশ্বকাপের সব থেকে সফল দল ওয়েস্ট ইন্ডিজ, তারা দুইবার টি টোয়েন্টি বিশ্বকাপ নিয়েছে। ২০১২ এবং ২০১৬ সালে এই সফলতা অর্জন করেন। ভারত ২০০৭ সালে প্রথম আসরেই চ্যাম্পিয়ন হয়, তারা এখনো পর্যন্ত ১ বার টি টোয়েন্টি বিশ্বকাপ নিয়েছে। পাকিস্থান ২০০৯ বিশ্বকাপ জিতেছে, তারাও ১ বার টি টোয়েন্টি বিশ্বকাপ নিয়েছে, ইংল্যান্ড ২০১০ ও সর্বশেষ ২০২২ সালে সর্বমোট ২ বার টি টোয়েন্টি বিশ্বকাপ নিয়েছে, শ্রীলঙ্কা ২০১৪ সালে প্রথম ১ বার টি টোয়েন্টি বিশ্বকাপ নিয়েছে। ২০২১ সালে ক্রিকেট অস্ট্রেলিয়া প্রথম বারের মতো ১ বার টি টোয়েন্টি বিশ্বকাপ নিয়েছে। সর্বশেষ টি২০ বিশ্বকাপ নিয়েছে ইংল্যান্ড ২০২২ সালে।

See also  বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড সিরিজের সময়সূচি ২০২৩ স্কোয়াড; পরিসংখ্যান লাইভ টিভি চ্যানেল

২০০৭ বিশ্বকাপ নিয়েছে ( ভারত )

২০০৭ সালে প্রথমবারের মতো টি টোয়েন্টি ক্রিকেটের আসর বসে দক্ষিন আফ্রিকাতে, সেই আসরেই প্রথম চ্যাম্পিয়ন বা জয়ী দলে নাম লেখান ভারত, ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৭ রনের টিম ইন্ডিয়া, জবাবে ব্যাট করতে নেমে ১৯ ওভার ৩ বলে ১৫২ রানে অল-আউট হয়ে যায় পাকিস্থান। ফলাফল ভারত ৩ রানে জিতে প্রথম বারের মতো টি টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় তারা, মাহেন্দ্র সিং ধোনি, শচীন টেনডুলকার, হারভজন সিং, যুবরাজ সিং নিয়ে গড়া ভারত ছিলো অপ্রতিরোধ্য ক্রিকেট দল।

২০০৯ বিশ্বকাপ নিয়েছে ( পাকিস্থান )

২০০৯ সালে টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করা হয় ইংল্যান্ডে, সেবার ফাইনে ওঠে পাকিস্থান এবং কুমার সাঙ্গাকারা, দিলশান, মুত্তিয়া মুরালিধরন নিয়ে সাজানো টিম শ্রীলঙ্কা কিন্ত ফাইনালে পাকিস্থানের কাছে ৮ ইউকেটে পরাজিত হয় তারা। শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩৮ করে জবাবে পাকিস্থান ১৮ ওভার ৪ বল খেলে ১৩৯ রান করে।

২০১০ বিশ্বকাপ নিয়েছে ( ইংল্যান্ড )

২০১০ বিশ্বকাপ আয়োজক দেশ হয়, ওয়েস্ট ইন্ডিজ, সেই আসরে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড, ফাইনালে অস্ট্রেলিয়া আগে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৭ রান করে , জবাব দিতে নেমে ইংল্যান্ড ১৭ ওভার খেলে ম্যাচ জিতে যায়। এবং প্রথম বারের মতো T20 ক্রিকেট বিশ্বকাপের স্বাদ পান।

২০১২ বিশ্বকাপ নিয়েছে (ওয়েস্ট ইন্ডিজ)

২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজ প্রথম বারের মতো টি টোয়েন্টি বিশ্বকাপ জেতে, ফাইনালে তারা শ্রীলঙ্কাকে ৬ রানে হারায়। প্রথম ব্যাট করতে নেমে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৩৭ রানের লড়ুক সংগ্রহ পাইয় ওয়েস্ট ইন্ডিজ বিপরীতে শ্রীলঙ্কা ব্যাট করতে নেমে দ্রুত উইকেট হারায় শেষ পর্যন্ত ১৮ ওভার ৪ বলে ১০১ রান করে অল-আউট হয়ে যায় তারা।

২০১৪ বিশ্বকাপ নিয়েছে (শ্রীলঙ্কা )

২০১৪ বিশ্বকাপ আয়োজন করে বাংলাদেশ, সেবার ফাইনলা খেলে ভারত এবং শ্রীলঙ্কা । এর আগে শ্রীলঙ্কা দুইবার ফাইনাল খেললেও জেতা হয়নি ট্রফি কিন্ত ২০১৪ বিশ্বকাপে সব সমিকরণ বদলে দিয়ে তারা টি টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়। ফাইনালে ভারত ২০ ওভারে ১৩০ রান করেন ৪ উইকেট হারিয়ে জবাব দিতে নেমে শ্রীলঙ্কা ১৭ ওভার ৫ বল খেলেই লক্ষ্য পৌছে যায় তারা। এবং প্রথম বারের মতো T20 ক্রিকেট বিশ্বকাপ নেতে সক্ষম হয় তারা।

See also  ফুটবলে কোন দলের সাপোর্টার বেশি ২০২৩ - ব্রাজিল নাকি আর্জেন্টিনা

২০১৬ বিশ্বকাপ নিয়েছে (ওয়েস্ট ইন্ডিজ )

ওয়েস্ট ইন্ডিজ দলটা টি টোয়েন্টি ক্রিকেটের জন্য-ই জন্ম নেওয়া তাদের বেশির ভাগ-ই অল রাউন্ডার, ক্রিস গেইল, পোলার্ড, ব্রাভো, সুনিল নারিন, স্যামুয়েলস, ড্যারেন সামি বাঘা বাঘা সব খেলোয়াড়। ২০১৬ সালে ড্যারেন সামির ক্যাপ্টেনসি করেন ওয়েস্ট ইন্ডিজ দলে। ২০১৬ সালে টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫৫ রান করে। জবাবে ১৯ ওভার ৪ বল খেলে ম্যাচ জিতে যায় স্বাগতিকরা।

২০২১ বিশ্বকাপ নিয়েছে ( অস্ট্রেলিয়া )

২০২১ সালে টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ওঠে, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড, নিউজিল্যান্ড আগে ব্যাট করে ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৭২ রান করেন জাবাবে ওয়ার্নার এবং ফিন্সের ওপেনিক ব্যাটিং তান্ডবে ম্যাচ জেতা সহজ হয়ে যায় তাদের, ১৮ ওভার ৫ বলেই ম্যাচ জিতে যায় অস্ট্রেলিয়া।

২০২২ বিশ্বকাপ নিয়েছে ( ইংল্যান্ড )

২০২২ টি টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের ৮ তম অসর বসেছিলো, বাংলাদেশ, ভারত, পাকিস্থান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া অফগানিস্থান , সাউথ আফ্রিকা সহ ১২ দল নিয়ে আয়োজন করা হয়েছিলো।  মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড, মেলবোর্নে ফাইনালে মুখোমুখি হয়েছিলো ইংল্যান্ড বনাম পাকিস্তান। ফাইনাল সেই ম্যাচে পাকিস্তান নির্ধারিত ২০ ওভারে ১৩৭ রান করতে সক্ষম হয় ৮ উইকেটের বিনিময়ে। জবাবে ইংল্যান্ড ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ১৯ ওভারে জয় তুলে নেয়। সুতরং ২০২২ সর্বশেষ ২০ টি বিশ্বকাপ জয়ী দল ইংল্যান্ড।

আরো পড়ুনঃ এশিয়া কাপ কে কতবার নিয়েছে

T20 ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে ?

  • ২০০৭ T20 ক্রিকেট বিশ্বকাপ নিয়েছে ভারত
  • ২০০৯ T20 ক্রিকেট বিশ্বকাপ নিয়েছে পাকিস্থান
  • ২০১০ T20 বিশ্বকাপ নিয়েছে ইংল্যান্ড
  • ২০১২ T20 বিশ্বকাপ নিয়েছে (ওয়েস্ট ইন্ডিজ)
  • ২০১৪ T20 বিশ্বকাপ নিয়েছে (শ্রীলঙ্কা )
  • ২০১৬ T20 বিশ্বকাপ নিয়েছে (ওয়েস্ট ইন্ডিজ )
  • ২০২১ T20 বিশ্বকাপ নিয়েছে ( অস্ট্রেলিয়া )
  • ২০২২ টি ২০ বিশ্বকাপ নিয়েছে ( ইংল্যান্ড ) ( সর্বশেষ )
See also  এশিয়া কাপ কে কতবার নিয়েছে | এশিয়া কাপ চ্যাম্পিয়ন লিস্ট

ভারত কতবার টি টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে ?

ভারত ১ বার ২০০৭ সালে টি টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে।

সব তথ্য পেতে Google News ফলো করুণ।

Leave a comment